RRB group D Recruitment 2024: রেলে শীঘ্রই 1 লক্ষ গ্রুপ ডি পদে নিয়োগ, সম্পূর্ণ তথ্য জানুন

RRB group D Recruitment 2024: দীর্ঘদিন ধরে রেলওয়ে গ্রুপ ডি নিয়োগ প্রকাশিত হয়নি, তাই রেলে সরকারি চাকরি পাওয়ার স্বপ্ন দেখেন প্রার্থীরা বেশ হতাশ। রেলওয়ে সমগ্র দেশে সর্বোচ্চ সংখ্যক গ্রুপ ডি পদে নিয়োগ দেয়, তাই প্রার্থীরা এই নিয়োগের জন্য অপেক্ষা করছেন। আজ আমরা আলোচনা করব কখন রেলওয়ে গ্রুপ ডি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।

কয়েকদিন আগে কাঞ্চনজঙ্ঘায় একটি দুর্ঘটনা ঘটে, যাতে বহু মানুষ মারা যায়। এই পরিস্থিতিতে, এখন অনেক প্রার্থীর আশঙ্কা যে রেলওয়ে গ্রুপ ডি নিয়োগ খুব কমই প্রকাশিত হবে। তবে তা নয়, আজ আমরা আপনাকে রেলওয়ে নিয়োগের আপডেট সম্পর্কে বলতে যাচ্ছি যা আপনার জন্য জানা খুবই গুরুত্বপূর্ণ। এর সাথে রেলওয়ে নিয়োগ নিয়ে আপনার হতাশার অবসান হতে চলেছে। সম্পূর্ণ তথ্যের জন্য এই নিবন্ধের শেষ পর্যন্ত সাথে থাকুন।

RRB group D Recruitment 2024

আপনি যদি ভাবছেন কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার কারণে রেলে 1 থেকে 2 বছরের জন্য কোনও নিয়োগ হবে না। তবে এটি এমন নয়, সাম্প্রতিক মিডিয়া রিপোর্ট অনুসারে, ভারতীয় রেলওয়ের দ্বারা একটি সার্কুলার জারি করা হয়েছে, যাতে বলা হয়েছে যে রেলওয়ে গ্রুপ ডি পদে শীঘ্রই নিয়োগ করা হবে। তাই রেলওয়ে নিয়োগের অপেক্ষায় থাকা প্রার্থীদের জন্য এটি একটি বড় খবর। এখন তুমিও সুখী হও।

Post nameRRB group D Recruitment 2024
Total Vacancy101800 
Application FormComming Soon
Official WebsiteClick Here

আপনি যদি রেলওয়ে গ্রুপ ডি নিয়োগ সংক্রান্ত আরও তথ্য জানতে চান তবে এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ুন। কারণ এখানে আমরা আপনার জন্য সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে এসেছি যেমন নিয়োগের অধীনে কতগুলি পদ পূরণ করা হবে, নিয়োগ প্রক্রিয়া কী হবে, যোগ্যতা কী এবং আবেদন প্রক্রিয়া ইত্যাদি। যা আপনার জানা খুবই জরুরী। তাই আমরা আপনাকে শেষ পর্যন্ত এই নিবন্ধটি পড়ার পরামর্শ দিচ্ছি।

কয়টি পদে নিয়োগ দেওয়া যাবে?

এখন সবার আগে আপনি জানতে আগ্রহী হবেন আগামী দিনে রেলওয়ে গ্রুপ ডি নিয়োগের অধীনে কতগুলি শূন্যপদ পূরণ করা হবে। তাই আমরা আপনাকে বলি যে প্রাপ্ত তথ্য অনুসারে, প্রায় 101800 সফল প্রার্থীকে রেলওয়ে গ্রুপ ডি পদে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা কি হবে?

রেলওয়ে গ্রুপ ডি-এর জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে কথা বললে, এটি আইটিআই পাস বা শিক্ষানবিশ বা ইন্টারমিডিয়েট বা সমমানের বোর্ড পাস ইত্যাদি। উল্লিখিত শিক্ষাগত যোগ্যতার শুধুমাত্র একটি অনুসরণ করে আপনি আপনার আবেদন জমা দিতে পারেন। যে সমস্ত আবেদনকারী উপরের শিক্ষাগত যোগ্যতার কোনটি মেনে চলেন না তাদের আবেদন করতে বাধা দেওয়া হবে।

র‌্যালি গ্রুপ ডি নিয়োগের বয়সসীমা কত?

আপনি যদি রেলওয়ে গ্রুপ ডি-এর জন্য আবেদন করতে চান তাহলে আপনার বয়স 18 বছরের বেশি এবং 33 বছরের কম হতে হবে। যদি আপনার বয়স উল্লেখিত বয়সসীমার বাইরে পাওয়া যায় তবে আপনি এই নিয়োগের জন্য আবেদন করতে পারবেন না। তবে, সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের ক্ষেত্রে 3 এবং 5 বছরের শিথিলতা দেওয়া হয়।

এই নিয়োগের জন্য কত আবেদন ফি দিতে হবে?

এখন আসুন এই নিয়োগের জন্য আবেদন করার জন্য কী নির্দেশিত তা নিয়ে কথা বলা যাক, তারপরে আমরা আপনাকে বলি যে সাধারণ বিভাগ এবং অন্যান্য অনগ্রসর শ্রেণীর প্রার্থীদের জন্য আবেদনের ফি 500 টাকা এবং তফসিলি জাতি, উপজাতি প্রার্থীদের জন্য আবেদন ফি হল 250 টাকা। প্রকার অনুযায়ী অর্থ প্রদান করুন।

কত টাকা দিতে হবে?

রেলওয়ে গ্রুপ ডি সরকারি চাকরি পাওয়ার পর প্রার্থীকে কত বেতন দেওয়া হবে এই প্রশ্নটি নিশ্চয়ই আপনার মনে এসেছে। তাই বলে রাখি নিয়োগের পর প্রাথমিক মাসিক বেতন হবে ১৮ হাজার টাকা, যা ভবিষ্যতে বেড়ে দাঁড়াবে ৫৬ হাজার টাকা।

নিয়োগ প্রক্রিয়া কি হবে?

বাছাই প্রক্রিয়া সম্পর্কে বলতে গেলে, এই নিয়োগের অধীনে আবেদনকারী প্রার্থীদের প্রথমে কম্পিউটার ভিত্তিক নির্বাচন পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। অতএব, পরীক্ষায় সফল নির্বাচিত প্রার্থীদের সাধারণ শারীরিক দক্ষতা পরীক্ষার জন্য ডাকা হবে। এরপর নথি যাচাই ও ডাক্তারি পরীক্ষার পর প্রার্থীকে নিয়োগ দেওয়া হবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

  • আধার কার্ড
  • শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র
  • দশম ও দ্বাদশ শ্রেণীর মার্কশিট
  • বসবাসের শংসাপত্র
  • জাত শংসাপত্র
  • শিক্ষানবিশ সার্টিফিকেট যদি থাকে
  • পাসপোর্ট – সাইজ এর ছবি
  • মোবাইল নম্বর

রেলওয়ে গ্রুপ ডি নিয়োগের জন্য কীভাবে আবেদন করবেন?

  • আবেদন করার জন্য, প্রথমে আপনাকে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। বর্তমানে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। অতএব, বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পরেই আপনি আপনার আবেদন জমা দিতে পারবেন।
  • বিজ্ঞপ্তিটি প্রকাশিত হওয়ার সাথে সাথে এটি মূল পৃষ্ঠায় উপস্থিত হবে, এটি মনোযোগ সহকারে পড়ার পরে আপনাকে আবেদন লিঙ্কে ক্লিক করতে হবে।
  • এখন এর পরে আপনার সামনে একটি নতুন পৃষ্ঠা খুলবে, যেখানে নিয়োগের জন্য একটি অনলাইন আবেদন ফর্ম থাকবে, যেখানে সমস্ত জিজ্ঞাসা করা তথ্য সাবধানে এবং সঠিকভাবে লিখুন।
  • সমস্ত তথ্য প্রবেশ করার পরে, সমস্ত প্রয়োজনীয় নথি স্ক্যান করুন এবং আপলোড করুন।
  • এখন অবশেষে আপনার বিভাগ অনুযায়ী আবেদন ফি প্রদান করুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন এইভাবে আপনার আবেদন সফলভাবে সম্পন্ন হবে।

নিবন্ধ সারসংক্ষেপ

আজকের নিবন্ধে, আগামী দিনে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড কর্তৃক প্রকাশিত গ্রুপ ডি নিয়োগের তথ্য দেওয়া হয়েছে। নিয়োগ কখন প্রকাশিত হবে এবং কতগুলি পদ উপলব্ধ রয়েছে সে সম্পর্কে তথ্য এখানে উপস্থাপন করা হয়েছে। আবেদন প্রক্রিয়াও ব্যাখ্যা করা হয়েছে, যা অনুসরণ করে খুব সহজেই আবেদন করা যাবে।

FAQ

রেলওয়ে গ্রুপ ডি নিয়োগ কখন প্রকাশিত হবে?

এর তথ্য এখনও পাওয়া যায়নি তবে শীঘ্রই আপনি অফিসিয়াল ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দেখতে পাবেন। এজন্য অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে থাকুন।

রেলওয়ে গ্রুপ ডি নিয়োগের অধীনে কত বেতন দেওয়া হয়।

নিয়োগের পর কর্মচারীর প্রাথমিক মাসিক বেতন ১৮ হাজার টাকা।

রেলওয়ে গ্রুপ ডি এর অফিসিয়াল ওয়েবসাইট কি?

https://indianrailways.gov.in

Leave a Comment